ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

অবৈধ ইটাভাটা বন্ধে তিন পার্বত্য জেলার ডিসিকে আইনি নোটিশ

বান্দরবান সংবাদদাতা :: পার্বত্য চট্টগ্রামের অবৈধ ইটভাটার কার্যক্রম ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ করতে তিন জেলা প্রশাসককে নোটিশ পাঠানো হয়েছে। তারা হলেন- বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান ও খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান।

তাদের বিরুদ্ধে বৃহস্পতিবার (৯ নভেম্বর) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে এ নোটিশ পাঠান জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। না হয় জেলা প্রশাসকদের বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা চেয়ে আদালতে যাবেন তিনি।

সম্প্রতি বেশকিছু গণমাধ্যমে পার্বত্য চট্টগ্রামে অবৈধ ইটভাটা চলছে এমন শিরোনামে খবর প্রকাশিত হয়। এসব খবর প্রকাশিত হওয়ার পর তিন পার্বত্য জেলা প্রশাসককে এই নোটিশ পাঠানো হয়।

নোটিসে ৪৮ ঘণ্টার মধ্যে জেলা প্রশাসকদের এ বিষয়ে অবহিত করতে অনুরোধ করা হয়েছে। আইনজীবী মনজিল মোরসেদ তার নোটিশে জানিয়েছেন- গত বছরের জানুয়ারি ও মার্চ মাসে অবৈধ ইটভাটার বিরুদ্ধে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

এছাড়া তিন জেলার বিভিন্ন ইটভাটা মালিকরা রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট বিভাগ গত ১৬ ফেব্রুয়ারি রিট পিটিশন খারিজ করে দেন।

পরে ইটভাটা মালিকরা আপিল বিভাগে দুটি আপিল দায়ের করলে আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং চেম্বার কোর্টে দেওয়া স্থিতাবস্থা বৃদ্ধি করেননি।

এরপরও ইটভাটা মালিকেরা লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করলে নোটিশ দেওয়া হয়। নোটিশের পর ইটভাটার সামনে সাইনবোর্ড দেওয়া হয়।

এ বিষয়ে বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেন, অবৈধ ইটভাটা বন্ধ করতে ইতোমধ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

পাঠকের মতামত: